Ads

পাইথন দিয়ে প্রথম প্রোগ্রাম || হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রাম

 পাইথন দিয়ে প্রথম প্রোগ্রাম ।। হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রাম 

আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই ভালো আছেন।

যেমনটা আপনারা জানেন আমি পাইথন প্রোগ্রামিং এর উপর পোস্ট দেওয়া শুরু করেছি। আমি অলরেডি দুইটা পোস্ট করেছি। এরই ধারাবাহিকতায় আজকের তিন নম্বর পোস্টটি করছি।

আজকের পোষ্ট টা খুবই ছোট হলেও আশা করি আপনারা অনেক কিছু জানতে পারবেন। এর আগের একটি পোস্টে আমি আপনাদের বলেছিলাম পাইথন প্রোগ্রামিং করার জন্য আপনারা আপনাদের ইচ্ছেমতো এনভায়রনমেন্ট সেটআপ করে নিবেন। আশা করি আপনারা করে নিয়েছেন।

আজকে আমি মোবাইলে কিভাবে পাইথন কোড লিখতে পারেন এবং সেইসাথে কোডটি রান কিভাবে করতে পারেন সেটা দেখাবো। এই পোষ্টের সাথে একটি ভিডিও টিউটোরিয়ালের লিঙ্ক দিয়ে দিব।

মোবাইলে পাইথন কোড করার জন্য সর্বপ্রথম আপনাদের প্লে স্টোর থেকে পাইড্রয়েড 3 (PyDroid3) এই অ্যাপটি ইনস্টল করে নেবেন। এটি একটি অফলাইন পাইথন আইডিই(IDE)। এখানে আপনারা অফলাইনে পাইথন কোড লিখতে পারবেন এবং রান করতে পারবেন। এটা শুধুমাত্র মোবাইলের জন্য প্রযোজ্য।কেননা এটি একটি অ্যাপ্লিকেশন যা মোবাইলের জন্য ডিজাইন করা।

এখন চলুন জেনে নেই পাইথন দিয়ে প্রথম প্রোগ্রাম, অর্থাৎ হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রাম। নিচের উদাহরণটি লক্ষ্য করুন :

Document

  1. >>> print("Hello World!")


এই উদাহরণটি লক্ষ্য করলে দেখা যাবে আমরা এখানে প্রিন্ট (print) নামে একটি শব্দ ব্যবহার করেছি। প্রিন্ট হচ্ছে পাইথনের একটি ফাংশন যার কাজ কোন কিছুর আউটপুট আমাদের স্ক্রিনে শো করানো।

উপরে উদাহরণটি লক্ষ্য করলে আরও দেখা যাবে প্রিন্ট এর পরে আমরা প্রথম বন্ধনী ব্যবহার করেছি তারপর সিঙ্গেল কোটেশন ইউজ করা শুরু  করেছি।  সিঙ্গেল কোটেশন এর ভিতর আমরা দুইটি ওয়ার্ড হ্যালো ওয়ার্ল্ড (Hello World!) লিখেছি। তারপরে আবার সিঙ্গেল কোটেশন এবং এর পরে প্রথম বন্ধনী ক্লোজ করে একটা সম্পূর্ণ পাইথন কোড লিখেছি। এখন যদি আমরা এই  কোডটিকে পাইথন পাইড্রয়েড 3 তে লিখে রান করি তাহলে কালো স্ক্রিনের উপর সাদা অক্ষরে হ্যালো আর লেখা টি আপনারা দেখতে পারবেন। যদি আপনাদের কোডে কোন ভুল না থাকে তাহলে আপনারা হ্যালো ওয়ার্ল্ড লেখাটি দেখতে পারবেন। অন্যথায় এরর (Error) দেখাবে। শুধু হ্যালো ওয়ার্ল্ড না, আপনারা প্রিন্ট  ফাংশন এর ভিতর এ সিঙ্গেল অথবা ডাবল কোটেশন এর মধ্যে যায় লিখেন না কেন তাই আউটপুট  হিসেবে শো করবে।

👉👉জেনে রাখুন : প্রিন্ট কেবলমাত্র একটি ফাংশন, যার কাজ আউটপুট শো  করানো। আর প্রিন্স ফাংশন এর ভিতর ডাবলঅথবা সিঙ্গেল  কোটেশন এর মধ্যে  যা লেখা হোক না কেন তা একটি স্টেটমেন্ট।

ভিডিও টিউটোরিয়াল লিংক : https://youtu.be/34Q_ftlZRlw





কোন প্রশ্ন বা কনফিউশন থাকলে কমেন্টে জানান। ইনশাআল্লাহ সব কনফিউশন ক্লিয়ার করে দেওয়ার চেষ্টা করব।

👉**বাড়ির কাজ** : এই পোস্টটি পড়ার পর আপনাদের বাড়ীর কাজ হবে আপনাদের সবার নিজ নিজ বায়ো ডাটা গুলো আপনারা প্রিন্ট ফাংশন ব্যবহার করে কোড এবং আউটপুট এর স্ক্রিনশট কমেন্টে দিয়ে দিবেন। 

ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্য।

----- তারেক

1 comment:

Powered by Blogger.