Ads

Programming C++


WELCOME TO MY BLOG


Welcome To the world of Programming C++





কিছুদিন হল সি ++ প্রোগ্রামিং শেখা শুরু করছি। কারণটা হল বাংলাদেশ অলিম্পিয়াড ইন ইনফরমেটিক্স।( BDIOI) নতুন বছরের ( ২০২০ সাল ) জানুয়ারী মাসের ১৮ তারিখ একটা প্রোগ্রামিং কন্টেস্ট ছিল।  আর কন্টেস্ট এ পাইথন অ্যালাও ছিল না। তাই সি ++ প্রোগ্রামিং শেখা শুরু করেছিলাম মাত্র ১ সপ্তাহ আগে। ১ সপ্তাহে আর কি আহামরি শিখে ফেলব? অনেক বড়ভাইদের পরামর্শ নিলাম-কি করা যায়। “সবাই বলল সি ++ এর বাসিক টা যতদূর পারো শিখ। পারটিসিপেট করলে এক্সপেরিয়েন্স হবে। প্রথমবার ভাল না করলেও চলবে। “ বরভহিদের কথা শুনলাম আর সি ++ বাসিক টা যতদূর পারি প্রাক্টিস করতে লাগলাম। দিমিক অনলাইন জাজ এ  প্রাক্টিস শুরু করলাম। বেশি  প্রাক্টিস করার সময় পাইলাম না। বাসায় তো এগুলা একদম সাপোর্ট করে না। তাই বেশি শেখা হল না। দেখতে দেখতে ১৮ জানুয়ারী চলে আসল। ভেনু ছিল হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অটোতে গেলাম। তারপর  ১ - ১.৫ ঘণ্টা বসায় রাখল। দুপুরের জন্য হাল্কা নাস্তা দিল। নাস্তা করে কম্পিটিশন শুরু হল দুপুর ১.০০ টায়। আর চলল পুরা ৪ ঘণ্টা মানে বিকাল ৫.০০ পর্যন্ত। মোট ৪ টা প্রব্লেমস দিসিল। তার মধ্যে ১ টা ছিল গিভঅ্যাওয়ে মানে বোনাস ; যেটা সবাই পারতো। প্রতিটা প্রব্লেম এর মান ছিল ১০০ পয়েন্ট করে। আমি ভাল পয়েন্ট করতে পারিনি। আমি মাত্র ১১৯ পয়েন্টস করেছিলাম। এই কম্পিটিশন টা ছিল ডিভিশনাল রউন্ড এর। দিনাজপুর ডিভিশন থেকে হাইয়েস্ট পয়েন্টস ছিল ১৮০। তারপর ১৫৮ পয়েন্টস। তারপর ১১৯ এবং শেষে ১০০ পয়েন্টস। এর মানে আমি দিনাজপুর ডিভিশন থেকে ৩ নম্বর পজিসন এ ছিলাম। দুইটা ভাইয়া আমাকে অনেক হেল্প করসে। তারা হল ওয়ালিউল্লাহ আবির ভাইয়া , সাজিদ বিন সাব্বির  আর ইস্তিয়াক আহামেদ ভাইয়া । আমি তাদের প্রতি কৃতজ্ঞ। জানিনা জীবনে আর এদের মতো ভাইয়া পাব কি না। বড়ভহিদের বললাম । তারা বলল – “প্রথমবার হিসেবে ঠিকই আছে। আগামি বছর আর ভাল করিও।“ তারা আমাকে মোইটিভেট করলো। আর আমিও তাদের বললাম ইনশাহ-আল্লাহ্‌। এভাবেই সি++ এর জগতে আমার পদার্পণ হল। আর এখন আমি সি++ ই ভাল করে শিখব। আর মাঝে মাঝে এর উপর ব্লগ ও লিখব। আশা করি আপনারা আমার সাথেই থাকবেন। আজ এই পর্যন্তই। গল্পটা কেমন লাগলো কমেন্ট করে জানালে আমি খুবই খুশি হব। আপনাদের মধ্যে কেউ যদি BDIO তে পার্ট নিতে চান, তাহলে আমার এই ওয়েবসাইটটি ভিজিট করতে  পারেন। আশা করি আপনাদের কাজে লাগবে। ২০২০ সালের BDIOI  এর রেংকিং জানতে ভিজিট করুন।আর যারা ন্যাশনাল রাউন্ডের জন্য সিলেক্ট হয়েছে তাদের দেখেতে এইসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।
আসসালামুয়ালাইকুম সবাইকে। ভাল থাকবেন। আল্লাহ্‌ হাফেজ………

1 comment:

Powered by Blogger.