Ads

পাইথন প্রোগ্রামিং পরিচিতি

 পাইথন প্রোগ্রামিং পরিচিতি 

পাইথন টা আসলে কি? আমরা সবাই হয়তোবা জানি যে পাইথন নামে একটা সাপ আছে। যাকে বাংলায় বলে অজগর সাপ। নিচের ছবিটি সেই সাপের। 


চিত্রঃ অজগর সাপ
কিন্তু আপনারা অনেকেই হয়তো এবার জেনে অবাক হবেন যে কম্পিউটার বিজ্ঞানীরা পাইথন নামে একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ তৈরি করেছে। ঠিকই শুনেছেন। আমি সেই পাইথন প্রোগ্রামিং সম্পর্কেই আজকে আপনাদের বলব। যারা আগে থেকেই পাইথন প্রোগ্রামিং সম্পর্কে জানেন তারা এখনই এই পোস্টটা স্কিপ করতে পারেন। আসুন আমরা আজকে নতুন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানি।

  • পাইথন প্রোগ্রামিং কি?
যেমনটা আপনারা জানেন পৃথিবীতে প্রায় ৭০০ রকমের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে। প্রতিটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আমাদের জানারও কোনো প্রয়োজন নেই। শুধুমাত্র ১ - ৩ টা ল্যাঙ্গুয়েজ জানলেই এনাফ। তেমনি পাইথন হচ্ছে একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। পাইথন ল্যাঙ্গুয়েজ তৈরি করেন গুইডো ভন রুযাম (Guido van Rossum)। ১৯৮৯ সালে পাইথন তৈরির কাজ শুরু হয়, এখনও নিয়মিত পাইথন ডেভেলপ করার কাজ চলছে। প্রতি কয়েক সপ্তাহ বা মাস পর পর পাইথন এর নতুন আপডেট আসে। আপনারা চাইলে পাইথন এর অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে আরও রিসার্চ করতে পারেন। পাইথন এর অফিসিয়াল ওয়েবসাইট এর অফিসিয়াল লিঙ্ক ঃ python.org . এখন চলুন পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কিছু বৈশিষ্ট্য জানা যাক।

 

  • পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর বৈশিষ্ট্যঃ 
 পাইথন একটি ইন্টারপ্রিটেড, জেনারাল পারপাস, হাই লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। ইন্টারপ্রিটেড ল্যাঙ্গুয়েজ অর্থ এটি লাইন বাই লাইন রিড করে। পাইথন একটি মুক্ত প্রোগ্রামিং ভাষা। পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি পাইথন সফটওয়্যার ফাউন্ডেশন নামক একটি অলাভজনক প্রতিষ্ঠানের দায়িত্বে রয়েছে। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি এখনও সম্পূর্ণভাবে বিধিবদ্ধ করা হয় নি। যেমনটা আমি আগেই বলেছি  প্রতি কয়েক সপ্তাহ বা মাস পর পর পাইথন এর নতুন আপডেট আসে। পাইথন সারা বিশ্বের লাখ লাখ ডেভেলপাররা ব্যাবহার করেন। পাইথন এর সিনট্যাক্স অনেক সহজ করে বানানো। অন্যান্য ল্যাঙ্গুয়েজ এর মত মেইন ফাংশন ডিক্লিয়ার করার প্রয়োজন হয় না। পাইথন এ অনেক ফাংশন আগে থেকেই তৈরী করা আছে। এগুলোকে বলে বিল্ট ইন লাইব্রেরি ফাংশন। যা অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এ খুব কমই আছে। এজন্য পাইথন এ কোড করা অনেক সহজ। আর যারা নন-সিএসই বা নন-আইটি ব্যাকগ্রউন্ড এর তাদের জন্য প্রোগ্রামিং শুরু করার ক্ষেত্রে পাইথন বেস্ট। পাইথন দিয়ে অনেক মজার মজার প্রোগ্রাম করা সম্ভব। তাই প্রোগ্রামিং যে আসলে মজার একটা বিষয় তা জানার জন্য বা অন্যকে প্রোগ্রামিং এর প্রতি আকৃষ্ট করার জন্য পাইথন বেস্ট। আমি এখানে কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজকে ছোট করছি না। আসলে প্রতিটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। যার জন্য বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়। পাইথন দিয়ে কি কি করা যায় আর পাইথন কি কি কাজে ব্যবহৃত হয় তা নিয়ে পরের পোস্ট এ আলোচনা করব। আজ এই পর্যন্তই। 

আশা করি পোস্টটা পড়ে আপনাদের পাইথন সম্পর্কে একটা ভালো ধারণা হয়েছে। আর না হলে পাইথন নিয়ে আরও রিসার্চ করুন। গুগলে সার্চ করুন। পাইথন এর অফিসিয়াল ওয়েবসাইটে পাইথন নিয়ে আরও পড়ুন। তাবুও কোনো প্রশ্ন থাকলে আমাকে কমেন্ট করে জানান। অথবা আপনারা এই ফেসবুক গ্রুপে প্রশ্ন করতে পারেন। 

গ্রুপ লিঙ্কঃ https://www.facebook.com/groups/212698770134407       

ভিডিও টিউটোরিয়াল লিঙ্ক ঃ https://www.youtube.com/watch?v=er5DNCbOAyc

ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্য :) :) আপনাদের প্রোগ্রামিং এর পথ চলা সুগম হোক। 

--- তারেক 
         

No comments

Powered by Blogger.